আসাম সরকার আদিবাসীদের জমির অধিকার প্রদানে কাজ করছে : মুখ্যমন্ত্রী

Spread the love

গুয়াহাটি, ১৪ নভেম্বর : আসাম সরকার স্ব-শংসাপত্রের ভিত্তিতে আদিবাসীদের জমির অধিকার প্রদান করা নিয়ে কাজ করছে, সোমবার একথা জানালেন মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা নিজেই।

তবে তার জন্য দাবিদারকে গত তিন প্রজন্ম ধরে জমিতে বসবাস করছেন বলে একটি স্ব-প্রত্যয়নপত্রে জানাতে হবে।

মুখ্যমন্ত্রী বলেন, জমির মালিকানার অভাব জনগণের মনকে নিরাপত্তাহীনতার দিকে নিয়ে যায়, যা শেষ পর্যন্ত অসামাজিক কার্যকলাপে লিপ্ত হয়। তিনি সুবিধাভোগীদের ‘মিশন বসুন্ধরা ২.০’-এর সুবিধা গ্রহণের জন্য আহ্বান জানান।

স্ব-প্রত্যয়ন প্রক্রিয়ার মাধ্যমে কোনও জমির উপর দাবি সম্পর্কে সন্দেহজনক হলে কোনও তাড়াহুড়ো করে সিদ্ধান্ত নেওয়া হবে না বলেও উল্লেখ করেন।

ন্যাশনাল রেজিস্টার অফ সিটিজেনস (এনআরসি) থেকে ডেটা এবং এই জাতীয় অন্যান্য উত্সগুলির ক্ষেত্রে কোনও সিদ্ধান্ত নেওয়ার আগে বিবেচনা করা হবে।

গুয়াহাটিতে মিশন বসুন্ধরা ২.০ চালু করার সময় মুখ্যমন্ত্রী শর্মা বলেন, এই মিশন আদিবাসীদের জন্য এবং স্ব-প্রত্যয়নের উপর ভিত্তি করে বলে দেবে যে দাবিদার গত তিন প্রজন্ম ধরে জমিতে বসবাস করছেন কি না।

যখনই কোন সন্দেহ থাকবে, সার্কেল অফিসার তদন্ত করবেন।

সন্দেহজনক মামলা নিষ্পত্তিতে তাদের কোনো তাড়াহুড়ো করা উচিত নয়। এগুলি পরে এনআরসি এবং এই জাতীয় নথির ভিত্তিতেও নিষ্পত্তি করা যেতে পারে। উল্লেখ্য যে, রাজস্ব বিভাগের অধীনে বেশ কয়েকটি পরিষেবার সময়সীমাবদ্ধ সমাধান প্রদানের জন্য মিশন বসুন্ধরার প্রথম ধাপটি গত বছর চালু করা হয়।

Gana Awaz Desk

Avatar

Leave a Reply

create token < a href="https://capablemachining.com/">china cnc milling bep20 token create a usdc token create crypto token create a bep20 token create a token ethereum token stripe token create bnb token create token create a token token mint mint club token